পিডিপি-বিজেপি রফা 'কৌশলগত ভুল', জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের জমি ছেড়ে দিয়েছেন মোদী, তোপ রাহুলের

By: Web Desk, ABP Ananda | Last Updated: Tuesday, 12 September 2017 6:44 PM
পিডিপি-বিজেপি রফা 'কৌশলগত ভুল', জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের জমি ছেড়ে দিয়েছেন মোদী, তোপ রাহুলের

ওয়াশিংটন: জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদীদের দাপিয়ে বেড়ানোর সুযোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন রাহুল গাঁধী।

বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সভায় কংগ্রেস সহ সভাপতি জম্মু ও কাশ্মীরের পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-র সঙ্গে মোদীর রাজনৈতিক আঁতাত গঠনের সিদ্ধান্তকে কৌশলগত ভুল বলেন তিনি।

রাহুল বলেন, পিডিপি কাশ্মীরী যুবসমাজকে রাজনৈতিক প্রক্রিয়ায় সামিল করানোর হাতিয়ার ছিল। কিন্তু, নরেন্দ্র মোদী পিডিপি, বিজেপি-র জোট গঠন করতেই তরুণদের রাজনৈতিক প্রক্রিয়ায় টেনে আনার সেই হাতিয়ার নষ্ট হয়ে গেল। যেদিন তিনি পিডিপি-কে সঙ্গী করলেন, কাশ্মীরে সন্ত্রাসবাদীদের সামনে বিরাট জমি উন্মুক্ত হয়ে গেল। তারা ঢুকে পড়ল, ব্যাপক মাত্রায় হিংসা বেড়ে গেল।

রাহুলের দাবি, জম্মু ও কাশ্মীরের গোয়েন্দা সংস্থার লোকজনও তাঁকে বলেছেন, পিডিপি-র একটা বড় অংশ আচমকা সন্ত্রাসবাদীদের দলে ভিড়েছে।

রাহুল বলেন, একটু রাজনৈতিক ফায়দা তুলতে এমন কৌশলগত সিদ্ধান্ত নেওয়া হলে দেশের মারাত্মক ক্ষতি হয়। এখন জম্মু ও কাশ্মীরের জমি শুধু পাকিস্তানিদের কাছেই নয়, এলাকার অন্য শক্তিগুলির কাছেও উন্মুক্ত। ভারতের ওপর এর বিরাট, কৌশলগত প্রভাব পড়বে।

পরিস্থিতির উন্নতির লক্ষ্যে মনমোহন সিংহ প্রধানমন্ত্রী থাকাকালে তিনি ৯ বছর পর্দার আড়ালে থেকে তাঁর সঙ্গে কাজ করেছিলেন বলে জানিয়ে রাহুল বলেন, এর ফল সবাই দেখেছেন। কাশ্মীরে সর্বকালের মধ্যে হিংসার মাত্রা সবচেয়ে কমে এসেছিল, চাঙ্গা হয়েছিল পর্যটন।

First Published: Tuesday, 12 September 2017 4:57 PM