সু কির সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ মোদীর

By: ABP Ananda, Webdesk | Last Updated: Wednesday, 6 September 2017 2:22 PM
সু কির সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ মোদীর

নেপিদও: মায়ানমার সফরের দ্বিতীয় দিনে সে দেশের স্টেট কাউন্সিলর আং সাং সু কি-র সঙ্গে বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার পন্থাপদ্ধতি নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে জাতিগত সংঘর্ষের ঘটনার মধ্যেই মোদী মায়ানমার সফরে এসেছেন। রোহিঙ্গাদের মায়ানমার ছেড়ে চলে যাওয়ার প্রসঙ্গটিও মোদী সু কির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী উত্থাপন করেছেন বলে জানা গেছে। মায়ানমার ছেড়ে রোহিঙ্গাদের দলে দলে অন্য দেশে চলে যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। এই সমস্যার শীঘ্রই সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। একইসঙ্গে মায়ানমারের সংহতি ও আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখার কথাও বলেছেন মোদী।
রোহিঙ্গা উদ্বাস্তু নিয়ে সমস্যা রয়েছে ভারতেও। রোহিঙ্গা শরনার্থীদের দেশে ফিরিয়ে দেওয়ার কথা সরকার ভাবছে। প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অবৈধভাবে ভারতে রয়েছেন।
প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেছেন, শান্তির ক্ষেত্রে মায়ানমারকে যে চ্যালেঞ্জগুলির মুখে পড়তে হয়েছে, সে সম্পর্কে ভারত অবহিত রয়েছে।  এক্ষেত্রে মায়ানমারের পাশে ভারত রয়েছে বলেও জানিয়েছেন মোদী। তিনি আরও বলেন, ভারত ও মায়ানমার প্রতিবেশী দেশ। নিরাপত্তা ক্ষেত্রে পারস্পরিক সাহায্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সু কি সম্প্রতি মায়ানমারে সন্ত্রাসের ঘটনায় কড়া অবস্থান নেওয়ায় ভারতকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি সন্ত্রাসবাদ মোকাবিলায়  এক যোগে কাজ করার কথাও বলেছেন।

First Published: Wednesday, 6 September 2017 2:18 PM