মাসুদ আজহারকে সন্ত্রাসবাদী ঘোষণার প্রস্তাবে সময় হলেই সিদ্ধান্ত, জানাল চিন

By: Web Desk, ABP Ananda | Last Updated: Wednesday, 2 August 2017 7:41 PM
মাসুদ আজহারকে সন্ত্রাসবাদী ঘোষণার প্রস্তাবে সময় হলেই সিদ্ধান্ত, জানাল চিন

বেজিং: মাসুদ আজহারকে রাষ্ট্রপুঞ্জকে দিয়ে সন্ত্রাসবাদী ঘোষণার বকেয়া প্রস্তাব সম্পর্কে সময় হলেই সিদ্ধান্ত নেবে বলে জানাল চিন।

জয়েশ-ই-মহম্মদ প্রতিষ্ঠাতাকে সন্ত্রাসবাদী ঘোষণার দাবিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১২৬৭ সন্ত্রাসবাদ বিরোধী কমিটিতে প্রস্তাব দিয়েছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স সহ বেশ কয়েকটি দেশ। এ বছরের গোড়ায় পদ্ধতিগত কারণ দেখিয়ে ৬ মাসের জন্য ওই প্রস্তাবে সিদ্ধান্ত গ্রহণ ঠেকিয়ে রাখে চিন। শীঘ্রই এ ব্যাপারে রিভিউ হওয়ার কথা।

লিখিত প্রতিক্রিয়ায় চিনা বিদেশমন্ত্রক বলেছে, এর আগে অনেকবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির তালিকাভুক্তি নিয়ে চিনের অবস্থান জানিয়েছি আমরা।
চিন বরাবর ভারতের উদ্যোগে বাধা দিচ্ছে, বলছে, রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ কমিটিতে এ ব্যাপারে ঐকমত্য হয়নি।

আল কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে যোগসূত্র থাকা সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি ও তাদের নেতাদের ওপর দুনিয়াব্যাপী নিষেধাজ্ঞা জারি করে ওই কমিটি। জয়েশ ইতিমধ্যে নিষেধাজ্ঞা তালিকায় আছে।

এই নিয়ে দ্বিতীয় বছর আজহারের ওপর নিষেধাজ্ঞা জারির প্রয়াসে বাধা চিনের। ওই নিষেধাজ্ঞা থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হত পাকিস্তান। পঠানকোট হামলা তার মস্তিষ্কপ্রসূত বলে অভিযোগ করে গত বছরের মার্চে মাসুদের ওপর নিষেধাজ্ঞা চেয়ে রাষ্ট্রপুঞ্জে যায় ভারত।

চিন প্রথমে ভারতের প্রয়াস ৬ মাসের জন্য ঠেকিয়ে রাখে, তারপর তিন মাস টেকনিক্যাল কারণ দেখিয়ে অন্তরায় সৃষ্টি করে। গত ৩১ ডিসেম্বর সেই বাধার সমাপ্তি হয়, যদিও তার ফলে ভারতের আবেদনটি অচল হয়ে যায়।

রাষ্ট্রপুঞ্জের ১৫ দেশের কমিটির বাকিরা সবাই মাসুদকে ১২৬৭ কমিটির নিষেধাজ্ঞা তালিকায় ফেলার ভারতের দাবিকে সমর্থন করলেও বাধা দেয় একমাত্র চিনই। নিষেধাজ্ঞা জারি হলে মাসুদের সম্পত্তি বাজেয়াপ্ত হবে, তার যাতায়াতেও বিধিনিষেধ চাপবে।

 

First Published: Wednesday, 2 August 2017 7:41 PM