রায়দান স্থগিত, আরও কিছুদিন জেলে কাটাতে হবে সঈদ ও চার সঙ্গীকে

By: Web Desk, ABP Ananda | Last Updated: Wednesday, 7 June 2017 9:45 PM
রায়দান স্থগিত, আরও কিছুদিন জেলে  কাটাতে হবে সঈদ ও চার সঙ্গীকে

লাহৌর: মুম্বই সন্ত্রাসবাদী হামলার মাথা হাফিজ মহম্মদ সঈদ, তাঁর ৪ সঙ্গীকে আটক রাখার মামলায় বুধবার রায়দান স্থগিত রাখে বিচারপতি আবদুল সামি খানের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। ফলে সঈদদের আরও কিছুদিন জেলে কাটাতে হবে।

পঞ্জাব সরকারের আইনি অফিসার জানান, সঈদের পাশাপাশি আবদুল্লা উবেইদ, মালিক জফর ইকবাল, আবদুল রহমান আবিদ ও কাজি কাসিফ হুসেনকে ফেডেরাল সরকারের নির্দেশেই আটক করা হয়, দেশের শান্তি ও নিরাপত্তার পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে। সঈদ, তাঁর ঘনিষ্ঠ সহযোগীদের আটক রাখার ব্যাপারে জুডিশিয়াল রিভিউ বোর্ডের রিপোর্টও পেশ করেন পঞ্জাব সরকারের আইনি অফিসার।

সঈদের কৌঁসুলি এ কে ডোগার বলেন, সরকার ৩০ এপ্রিল সঈদদের আটক রাখার মেয়াদ ফুরনোর আগে জুডিশিয়াল রিভিউ বোর্ডের সামনে পেশ না করে নিজে থেকেই তাদের আটক রাখার মেয়াদ বাড়িয়ে দেয়। রিভিউ বোর্ডের বাধ্যতামূলক সম্মতি ছাড়াই এভাবে ওদের আটকে রাখার মেয়াদ বাড়ানো ‘বেআইনি’। শুধু ভারত, আমেরিকাকে খুশি রাখাই এর উদ্দেশ্য।

এও বলেন, সরকার জামাত-উদ-দাওয়া প্রধানের বিরুদ্ধে একটিও অভিযোগ প্রমাণ করতে না পারায় অতীতে নানা আদালত তাঁর আটককে বেআইনি বলেছে। আবেদনকারীদের আটক অসাংবিধানিক। তা খারিজ করা হোক। এর আগে সুপ্রিম কোর্টের বিচারপতি এজাজ আফজল খানের নেতৃত্বাধীন তিনজনের রিভিউ বোর্ড সঈদকে আটকে রাখার ব্যাপারে রায়দান স্থগিত রেখেছিল।

গত মাসেই সঈদ রিভিউ বোর্ডের সামনে হাজির হয়ে বলেন, তিনি যাতে কাশ্মীরীদের হয়ে তাঁর মুখ খোলা বন্ধ করতেই তাঁকে আটকে রেখেছে পাক সরকার।

পাল্টা ফেডেরাল অভ্যন্তরীণ মন্ত্রক জানায়, সঈদ ও তাঁর চার সহযোগীকে জেহাদের নামে সন্ত্রাসবাদ ছড়ানোর জন্যই আটক করা হয়েছে।

গত ৩০ এপ্রিল সঈদ, বাকি চারজনের আটকের মেয়াদ ১৯৯৭ সালের সন্ত্রাসবাদ বিরোধী আইনে আরও ৯০ দিন বাড়ায় পঞ্জাব সরকার।

First Published: Wednesday, 7 June 2017 9:45 PM