জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আন্তর্জাতিক মহলে বিড়ম্বনা এড়ানো যাবে না, মন্তব্য পাক বিদেশমন্ত্রীর

By: Web Desk, ABP Ananda | Last Updated: Thursday, 7 September 2017 5:02 PM
জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আন্তর্জাতিক মহলে বিড়ম্বনা এড়ানো যাবে না, মন্তব্য পাক বিদেশমন্ত্রীর

ইসলামাবাদ: লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদের মতো জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আন্তর্জাতিক স্তরে বিড়ম্বনা এড়ানো সম্ভব হবে না। এমনই মন্তব্য করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী খোয়াজা আসিফ। তিনি স্বীকার করে নিয়েছেন, লস্কর, জইশের মতো আন্তর্জাতিক স্তরে নিষিদ্ধ জঙ্গি সংগঠনগুলি পাকিস্তানে অবাধে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।

ব্রিকস সম্মেলনে প্রথমবার লস্কর, জইশের নাম করে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের নিন্দা করা হয়েছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পাকিস্তান জঙ্গিদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে। হাক্কানি নেটওয়ার্ক পাকিস্তানের মাটি থেকে অবাধে কাজ চালিয়ে যাচ্ছে। সন্ত্রাসবাদীদের মদত দেওয়ায় পাকিস্তানকে অনুদান দেওয়াও বন্ধ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক মহলে এভাবে বিড়ম্বনার মুখে পড়তে হওয়ায় চাপ বেড়েছে পাকিস্তানের উপর। বিশেষ করে সব সময়ের বন্ধু চিনও সন্ত্রাসবাদ ইস্যুতে তাদের নিন্দা করায় চিন্তায় পড়ে গিয়েছে ইসলামাবাদ। যদিও আসিফের দাবি, ব্রিকস-এর ঘোষণাপত্রকে চিনের সরকারি মত হিসেবে দেখা উচিত নয়। কারণ, ভারত, রাশিয়া, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাও এই গোষ্ঠীর সদস্য। তাই চিনকে দোষারোপ করার বদলে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আন্তর্জাতিক মহলকে বার্তা দেওয়া উচিত পাকিস্তানের। ২০১৪ সালে সন্ত্রাস দমনে যে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিল, সেই অনুযায়ী কাজ করেনি পাকিস্তান। তবে এবার জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

First Published: Wednesday, 6 September 2017 9:02 PM