নওয়াজের ছাড়া আসনে প্রার্থী স্ত্রী কুলসুম বা মেয়ে মরিয়ম

By: Web Desk, ABP Ananda | Last Updated: Tuesday, 8 August 2017 7:11 PM
নওয়াজের ছাড়া আসনে প্রার্থী স্ত্রী কুলসুম বা মেয়ে মরিয়ম

ইসলামাবাদ: বেআইনি সম্পত্তির জন্য পাকিস্তানের সুপ্রিম কোর্ট তাঁকে বরখাস্ত করায় প্রধানমন্ত্রী পদ ছাড়তে হয়েছে নওয়াজ শরিফকে। ২৮ জুলাই তিনি ইস্তফা দিয়েছেন। ফলে তিনি এখন পার্লামেন্টের সদস্য নন।

শোনা যাচ্ছে, নওয়াজের আসনটি ফাঁকা হওয়ার পর সেখানে ভোটে তাঁর স্ত্রী কুলসুম বা মেয়ে মরিয়মকে প্রার্থী করতে পারে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)।

গোড়ায় শাসক দল শরিফের ছোট ভাই শাহবাজ শরিফকে লাহোরে নওয়াজের এনএ-১২০ আসনে প্রার্থী করার সিদ্ধান্ত নেয়, যাতে তিনি প্রধানমন্ত্রী হতে পারেন। কিন্তু পরে ঠিক হয়, পঞ্জাব প্রদেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প সমাপ্ত করতে হলে শাহবাজকে মুখ্যমন্ত্রী পদেই বহাল রাখা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পিএমএল (এন) নেতা বলেন, ১৯৯৯-এ সামরিক অভ্যুত্থান ঘটিয়ে সামরিক প্রধান পারভেজ মুশারফ নওয়াজকে জেলবন্দি করার পর যেভাবে কুলসুম দলকে নেতৃত্ব দিয়েছিলেন, সে কথা মনে আছে দলের নেতা, কর্মীদের। তাঁদের কাছে মরিয়ম সাহসের প্রতীক। ফলে নওয়াজের স্বাভাবিক বিকল্প তিনিই। মরিয়ম দ্বিতীয় পছন্দ। তাঁকেও রাজনীতিতে নামানোর জন্য তৈরি করেছেন নওয়াজ। তবে শেষ পর্যন্ত দুজনের মধ্যে কে, তা নওয়াজই স্থির করবেন।

পিএমএল(এন)-এর প্রধান প্রতিদ্বন্দ্বী পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ ইতিমধ্যেই ইয়াসমিন রশিদকে প্রার্থী করেছে। ২০১৩-য় তাঁকে বিপুল ব্যবধানে পরাস্ত করেছিলেন নওয়াজ।

First Published: Tuesday, 8 August 2017 7:10 PM