একাধিক আলোচনাসভায় অংশ নিতে দুসপ্তাহের সফরে মার্কিন মুলুক পৌঁছলেন রাহুল গাঁধী

By: Web Desk, ABP Ananda | Last Updated: Monday, 11 September 2017 5:03 PM
একাধিক আলোচনাসভায় অংশ নিতে দুসপ্তাহের সফরে মার্কিন মুলুক পৌঁছলেন রাহুল গাঁধী

ওয়াশিংটন: দুসপ্তাহব্যাপী মার্কিন সফর শুরু করলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী। এই সময়ে তিনি বিশ্বব্যাপী চিন্তাবিদ, রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি, দলের উদ্যোগে আয়োজিত অনাবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানেও অংশ নেবেন।

প্রথমে, বিশ্বখ্যাত ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সামনে বক্তৃতা রাখবেন গাঁধী। সেখানে তিনি সমসাময়িক ভারত নিয়ে নিজের চিন্তাভাবনা এবং বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের ভবিষ্যত দিশা নিয়েও নিজের মতামত জানাবেন।

এদিন ৪৭ বছরের রাহুলকে সান ফ্রান্সিসকো বিমানবন্দরে অভ্যর্থনা জানান প্রবীণ কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা এবং প্রবাসী জাতীয় কংগ্রেসের (মার্কিন যুক্তরাষ্ট্র) সভাপতি শুদ্ধ সিংহ।

দলের মুখপাত্র মধূ গৌড় যাক্ষী জানান, ১৯৪৯ সালে প্রধানমন্ত্রী থাকাকালীন পণ্ডিত জওহরলাল নেহরু এই বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিয়েছিলেন। আজ সেখানে রাহুল গাঁধী বক্তৃতা দেবেন।

মধূর দাবি, রাহুলের এই সভা এমন একটা সময়ে হল যেসময় দেশে ধর্মনিরপেক্ষ গণতন্ত্র এবং বহুত্ববাদী সমাজ ঘোক সঙ্কটে। তিনি বলেন, রাহুল এই আদর্শে বিশ্বাস করেন, কারণ এর দ্বারাই দেশ শক্তিশালী হবে। দেশের অগ্রগতি হবে, ভবিষ্যৎ সুনিশ্চিত হবে।

দল সূত্রে খবর, সান ফ্রান্সিসকোয় তিনি প্রবাসী ভারতীয়দের সঙ্গেও কথা বলবেন। ভারতের উন্নয়ন নিয়ে আলোচনা করবেন। সেখান থেকে রাহুল যাবেন লস অ্যাঞ্জেলসে সেখানে অ্যাস্পেন ইনস্টিটিউট পরিদর্শন করবেন। সেখানে বিভিন্ন বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করবেন।

তারপর, ওয়াশিংটনেও বিশেষজ্ঞ, চিন্তাবিদ ও রাজনৈতিক ব্যক্তিত্বের সঙ্গে বৈঠক করবেবন তিনি। সেখান থেকে রাহুল যাবেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে। সর্বশেষে নিউইয়র্কে অনাবাসী ভারতীয়দের উদ্দেশ্যে বক্তৃতা দেবেন।

First Published: Monday, 11 September 2017 5:03 PM