নোট বাতিল, জিএসটি করে অর্থনীতির সর্বনাশ করে ছেড়েছেন মোদী, আক্রমণ রাহুলের

By: Web Desk, ABP Ananda | Last Updated: Tuesday, 12 September 2017 6:06 PM
নোট বাতিল, জিএসটি করে অর্থনীতির সর্বনাশ করে ছেড়েছেন মোদী, আক্রমণ রাহুলের

ওয়াশিংটন: সুদূর মার্কিন মুলুকে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থনৈতিক নীতির তীব্র সমালোচনা করলেন রাহুল গাঁধী। কংগ্রেস সহ-সভাপতির অভিযোগ, ‘বেপরোয়া ও ভয়ঙ্কর’ ডিমোনেটাইজেশন এবং ‘তড়িঘড়ি’ জিএসটি চালু করে দেশের অর্থনীতির ‘মারাত্মক ক্ষতি’ করেছেন তিনি।

গতকালই, দু সপ্তাহের সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছন ৪৭ বছরের রাহুল। প্রথমদিন, তিনি ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয় বার্কলেতে সমসাময়িক ভারত এবং বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের ভবিষ্যৎ সংক্রান্ত বিষয়ে বক্তৃতা দেন।

সেখানেই কেন্দ্রের দুটি সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেন কংগ্রেস সহ-সভাপতি। বলেন, গত বছর ৮ নভেম্বর নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ও সংসদকে অন্ধকারে রেখেই। এর ফলে, দেশের অর্থনীতির মারাত্মক ক্ষতি হয়েছে।

রাহুলের অভিযোগ, ডিমোনেটাইজেশনের ফলে ভারতের ওপর বিপুল আর্থিক বোঝা চেপেছে। বলেন, ভারতের বিপুল প্রতিষ্ঠানিক জ্ঞানকে অগ্রাহ্য করে অত্যন্ত বেপরোয়াভাবে এই ক্ষতিকারক সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছিল।

রাহুল জানান, প্রতিদিন ৩০ হাজার যুবা চাকরির জন্য লাইন দিচ্ছেন। আর সরকার সেখানে প্রতিদিন মাত্র ৫০০টি চাকরি তৈরি করছে। তিনি বলেন, আর্থিক বৃদ্ধির হার নিম্নগামী হওয়ায় দেশে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

রাহুলের আরও অভিযোগ, নোট বাতিল করে সরকার কোটি কোটি টাকা নষ্ট করেছে। তিনি বলেন, হাজার হাজার ছোট ব্যবসা নোট বাতিলের ফলে বন্ধ হয়ে গিয়েছে। কৃষিক্ষেত্রের সমস্যা হয়েছে। বহু কৃষক আত্মহত্যা করেছেন। পণ্যমূল্য চড়েছে।

নোট বাতিলের সিদ্ধান্তের পাশাপাশি জিএসটি প্রসঙ্গেও, মোদী সরকারকে একহাত নেন রাহুল। তাঁর অভিযোগ, অত্যন্ত তাড়াহুড়ো করে এই কর চালু করা হয়েছে। তিনি বলেন, জিএসটি-র ফলে দেশের আর্থিক বৃদ্ধির পতন হয়েছে। দেশের ক্ষতি হয়েছে।

First Published: Tuesday, 12 September 2017 5:44 PM