রাওয়াতের মন্তব্য জিনপিং-মোদীর অবস্থানের বিরোধী, দাবি চিনের

By: Web Desk, ABP Ananda | Last Updated: Thursday, 7 September 2017 5:49 PM
রাওয়াতের মন্তব্য জিনপিং-মোদীর অবস্থানের বিরোধী, দাবি চিনের

বেজিং: চিন ক্রমাগত ভারতের শক্তি পরীক্ষা করে চলেছে বলে যে মন্তব্য করেছেন সেনাপ্রধান বিপীন রাওয়াত, তার সমালোচনা করল চিন। বেজিংয়ের দাবি, সম্প্রতি জিয়ামেনে ব্রিকস সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকে যে আলোচনা হয়েছে, তার সঙ্গে ভারতের সেনাপ্রধানের বক্তব্যের কোনও মিল নেই। তিনি দুই রাষ্ট্রপ্রধানের মন্তব্যের বিরুদ্ধে কথা বলছেন।

নয়াদিল্লিতে একটি আলোচনাসভায় সেনাপ্রধান বলেন, দুটি জায়গায় যুদ্ধের জন্য তৈরি থাকা উচিত ভারতের। চিন আগ্রাসন চালিয়ে যাচ্ছে, পাকিস্তানের সঙ্গেও শান্তিপূর্ণ অবস্থানের কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। রাওয়াতের এই মন্তব্যের সমালোচনা করে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, ‘আমরা ভারতে কয়েকজন ব্যক্তি এবং ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত কিছু খবর দেখেছি। আমরা সেই খবর দেখে হতবাক। ভারতীয় সংবাদমাধ্যমে সেনাপ্রধানের বিবৃতি দেখে বুঝতে পারছি না তিনি এই কথা বলার অধিকারী না স্বতঃস্ফূর্তভাবে বলেছেন? তাঁর এই মন্তব্য ভারতের সরকারি অবস্থান কি না সেটাও বোঝা যাচ্ছে না।’

চিনের বিদেশ মন্ত্রকের আরও দাবি, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকে জিনপিং বলেছিলেন, দুই প্রতিবেশী দেশ একে অপরের কাছে বিপজ্জনক নয়। বরং তারা উন্নয়নে পারস্পরিক সহযোগিতা করতে পারে। চিনের আশা, উন্নয়নের পক্ষে তাদের অবস্থান বুঝতে পারবে ভারত। সারা বিশ্বকে দেখিয়ে দিতে হবে, সহযোগিতা এবং শান্তিপূর্ণ সহাবস্থানই দু দেশের পক্ষে উপযুক্ত পথ। দু দেশের পরস্পরকে সম্মান জানাতে হবে। মোদী বলেছিলেন, চিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির জন্য কাজ করতে চায় ভারত। আশা করা যায় ভারতের সেনাপ্রধানও দু দেশের উন্নতির জন্য কাজ করবেন।

First Published: Thursday, 7 September 2017 5:26 PM