বিমান হানায় খতম আইএস সুপ্রিম কম্যান্ডার আবু বকর আল-বাগদাদি, দাবি রুশ সেনার

By: Web Desk, ABP Ananda | Last Updated: Friday, 16 June 2017 3:22 PM
বিমান হানায় খতম আইএস সুপ্রিম কম্যান্ডার আবু বকর আল-বাগদাদি, দাবি রুশ সেনার

মস্কো: গতমাসে সিরিয়ায় বিমান-হানায় সম্ভবত খতম হয়েছে ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি। এমনটাই দাবি করল রাশিয়া।

এদিন রুশ সেনা এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৮ মে রাতে সুখোই যুদ্ধবিমান সিরিয়ায় আইএস-ঘাঁটি বলে পরিচিত রাকায় হামলা চালায়। সেখানে জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতারা এক বৈঠকের জন্য জমায়েত হয়েছিল।

রুশ সেনার দাবি, আইএস সামরিক পরিষদের শীর্ষ কম্যান্ডার, প্রায় জনা ৩০ মাঝারি-মাপের ফিল্ড কম্যান্ডার এবং তাদের নিরাপত্তায় থাকা প্রায় ৩০০ জঙ্গি খতম হয় ওই হানায়। রাশিয়ার তরফে জানানো হয়েছে, ওই বিমান-হানার খবর মার্কিন যুক্তরাষ্ট্রকে দেওয়া হয়েছে।

রুশ সেনার আরও দাবি, এখন তারা বিভিন্ন সূত্রের মাধ্যমে এটা নিশ্চিত করার চষ্টা চালাচ্ছে যে, আইএস-এর সুপ্রিম কম্যান্ডার ইব্রাহিম আবু বকর আল-বাগদাদি ওই বৈঠকে উপস্থিত ছিল কি না। সেও ওই হানায় খতম হয়েছে কি না।

প্রসঙ্গত, তিন বছর আগে ইরাকের মোসুলে নিজেকে সংগঠনের ‘খলিফা’ বা শীর্ষ নেতা ঘোষণা করার পর থেকে আর প্রকাশ্যে দেখা যায়নি বাগদাদিকে। তবে, এর আগে একাধিকবার বিশ্বের মোস্ট-ওয়ান্টেড-এর তকমা পাওয়া বাগদাদির মৃত্যুর জল্পনা ছড়িয়েছে। যদিও, কোনও প্রমাণ পাওয়া যায়নি।

বাগদাদিকে অনেকেই তাই ‘ঘোস্ট’ বা ছায়ামূর্তি হিসেবে বর্ণনা করে থাকে। শোনা গিয়েছে, তাকে মাঝে সিরিয়া-ইরাক সীমান্তের কাছে দেখা গিয়েছিল। যদিও, কোনও হালের ছবি নেই।

First Published: Friday, 16 June 2017 3:09 PM