বিছানায় পোষা কুকুরকে নিয়ে শুলে ঘুমের ব্যাঘাত হয়, দাবি নয়া গবেষণায়

By: ABP Ananda, Webdesk | Last Updated: Friday, 8 September 2017 2:58 PM
বিছানায় পোষা কুকুরকে নিয়ে শুলে ঘুমের ব্যাঘাত হয়, দাবি নয়া গবেষণায়

প্রতীকী চিত্র

ওয়াশিংটন ডিসি: কুকুরপ্রেমীদের জন্য সতর্কবার্তা। বেডরুমে পোষ্যকে নিয়ে ঘুমোলে লাভ আছে।কিন্তু একই বিছানায় পোষা কুকুরকে নিয়ে শুলে ঘুমের ব্যাঘাত ঘটে। নয়া এক গবেষণায় এই দাবি করা হয়েছে।

গবেষকদের পরামর্শ, বিছানায় কুকুরকে নিয়ে ঘুমোবেন না।

মায়ো ক্লিনিকের অ্যারিজোনা ক্যাম্পাসের প্রধান গবেষক লোইয় ক্রাহন বলেছেন, অনেকেই মনে করেন যে, শোবার ঘরে কুকুর থাকা মানেই তা একটা ব্যাঘাত। কিন্তু বেডরুমে পোষা কুকুর থাকলে বেশিরভাগ লোকই প্রকৃতপক্ষে মনে করেন যে, এতে একটা নিরাপত্তা বোধ আসে। তাই ঘুমটা হয় বেশ আরামের।

যাঁদের ঘুমের কোনও সমস্যা নেই, এমন ৪০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও তাঁদের পোষা কুকুরদের নিয়ে প্রায় পাঁচ মাস ধরে সমীক্ষা চালানো হয়েছে। সমীক্ষায় অংশগ্রহণকারী ও তাঁদের পোষ্যদের শরীরে নজরদারি যন্ত্র বসানো হয়েছিল। একসপ্তাহ ধরে সংশ্লিষ্ট ব্যক্তি ও পোষ্যর ঘুমের অভ্যেসের ওপর এভাবে নজরদারি চালানো হয়েছিল। সমীক্ষায় দেখা গেছে, শোবার ঘরে কুকুর সঙ্গে থাকলে ভালো ঘুম হয়।

ড. ক্রাহন বলেছেন, মানুষ ও পোষ্যের সম্পর্ক সময়ের সঙ্গে অনেকটাই বদলে গিয়েছে।এই কারণেই অনেকেই শোবার ঘরে পোষ্যকে নিয়ে ঘুমোন।

বর্তমানে, অনেকেই সারা দিন পোষ্যর সঙ্গে থাকার সময় পান না। তাই বাড়িতে থাকলে যতটা সম্ভব বেশি সময় পোষ্যর সঙ্গে কাটানোর চেষ্টা করেন। তাই পোষ্যকে শোবার ঘরে ঠাঁই দেন। শোবার ঘরে কুকুর থাকলে ঘুমের ব্যাঘাত হয় না, এই তথ্য নিঃসন্দেহে পোষ্যের মালিকদের স্বস্তি দেবে বলে মন্তব্য করেছেন ড.ক্রাহন।

First Published: Friday, 8 September 2017 2:58 PM