দক্ষিণপন্থী শ্বেতাঙ্গদের মিছিল ঘিরে হিংসা আমেরিকার ভার্জিনিয়ায়, মৃত ৩

By: ABP Ananda, Webdesk | Last Updated: Sunday, 13 August 2017 2:02 PM
দক্ষিণপন্থী শ্বেতাঙ্গদের মিছিল ঘিরে হিংসা আমেরিকার ভার্জিনিয়ায়, মৃত ৩

ওয়াশিংটন: শ্বেতাঙ্গদের মিছিল ঘিরে আমেরিকার ভার্জিনিয়ায় হিংসা। মৃত্যু তিনজনের। শ্বেতাঙ্গ দক্ষিণপন্থী মিছিল ও প্রতিবাদীদের পাল্টা সভা ঘিরে সংঘর্ষ ঘিরে উত্তাল হয়ে ওঠে শার্লটসভিলে  শহর।
গতকাল প্রতিবাদীরা যখন শান্তিপূর্ণভাবে সমাবেশ করেছিলেন তখন ভিড়ের মধ্যে গাড়ি চালিয়ে দেওয়া হয়। এরফলে একজনের মৃত্যু হয়। গাড়ির চালককে গ্রেফতার করা হয়েছে। প্রতিবাদস্থলের কাছে হেলিপক্টার ভেঙে পড়ায় আরও দুজনের মৃত্যু হয়েছে। হেলিকপ্টার ভেঙে পড়ার কারণ অবশয
শ্বেতাঙ্গ দক্ষিণপন্থীদের মিছিলের আগে এই সংঘর্ষ বাধে। শার্লটসভিলের একটি পার্ক থেকে একটি মূর্তি সরানোর প্রতিবাদে ইউনাইট দ্য রাইট নামে মিছিল ডাকে শ্বেতাঙ্গদের সংগঠন।
সংঘর্ষের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ জরুরি অবস্থা জারি করে। মোতায়েন করা হয় পুলিশ ও নিরাপত্তা বাহিনী।
হিংসার ঘটনার নিন্দা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এই উন্মত্ত হিংসা, গোঁড়ামি এবং হিংসা অত্যন্ত নিন্দাজনক।
ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে বসার পরেই মার্কিন মুলুক জুড়ে এই ধরনের দক্ষিণপন্থীদের দাপট বেড়েছে। নিউ জার্সির গোল্ড রিসর্টে সাংবাদিকদের ট্রাম্প এ ব্যাপারে বলেছেন, এটা ডোনাল্ড ট্রাম্প, বারাক ওবামার ব্যাপার নয়, আমেরিকায় এ ধরনের ঘটনা অনেকদিন ধরেই চলছে। আমেরিকায় এর কোনও স্থান নেই। আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনা, নিরীহদের জীবনের সুরক্ষার ব্যবস্থাই এখন অগ্রাধিকারের বিষয়।
ট্রাম্প জানিয়েছেন, তিনি বিষয়টি নিয়ে ভার্জিনিয়ার গভর্নরের সঙ্গে কথা বলেছেন।
উল্লেখ্য, নিও নাতসি, শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী ও কু ক্লুক্স ক্ল্যান-এর সদস্যরা দলে দলে শার্লটসভিলে যোগ দিয়েছিল। তাদের মিছিলের প্রতিবাদে সমাবেশ হয় অন্য গোষ্ঠীর। এরপরই দুই পক্ষের সংঘর্ষ বেঁধে যায়।
সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, প্রতিবাদকারীদের লক্ষ্য করে বোতল ছোঁড়া হয়।
ঘটনার নিন্দা করেছেন শার্লটসভিলের মেয়রও।
ডেকোক্র্যাট দলের পক্ষ থেকেও শ্বেতাঙ্গ সংগঠনগুলির বিদ্বেষমূলক হামলার নিন্দা করা হয়েছে।

First Published: Sunday, 13 August 2017 1:56 PM