পাক ভূখণ্ডে সক্রিয় জঙ্গি গোষ্ঠী সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলাতেই হবে ইসলামাবাদকে, বলল ওয়াশিংটন

By: ABP Ananda, Web desk | Last Updated: Thursday, 7 September 2017 8:18 AM
পাক ভূখণ্ডে সক্রিয় জঙ্গি গোষ্ঠী সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলাতেই হবে ইসলামাবাদকে, বলল ওয়াশিংটন

ওয়াশিংটন: পাকিস্তানের মাটিতে সক্রিয় রয়েছে একাধিক জঙ্গি গোষ্ঠী। পাক সরকারকে তাদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। ব্রিকস ঘোষণাপত্রে জঙ্গি কার্যকলাপে মদত দেওয়ার জন্য নাম না করে পাকিস্তানকে দোষী সাব্যস্ত করার ১ সপ্তাহের মধ্যেই এ কথা জানিয়ে দিল আমেরিকা।

ব্রিকস ঘোষণাপত্রে পাক ভূখণ্ড থেকে ভারতে জঙ্গি কার্যকলাপ চালানো সন্ত্রাসবাদী গোষ্ঠী লস্কর ই তৈবা ও জৈশ ই মহম্মদের কথা উল্লেখ করা হয়। সে ব্যাপারে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, এই গোষ্ঠীগুলি ভারতীয় উপমহাদেশের শান্তি ও স্থিতাবস্থার প্রতি বিপদজনক, এদের বিরুদ্ধে ইসলামাবাদকে কঠোর ব্যবস্থা নিতেই হবে।

চিনের শিয়ামেন শহরে ব্রিকস বৈঠকে এই প্রথম যৌথ ঘোষণাপত্রে পাক ভূখণ্ডে পরিচালিত জঙ্গি গোষ্ঠীগুলির নাম উল্লেখ করা হয়। বলা হয়, তারা আঞ্চলিক নিরাপত্তার পরিপন্থী, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

এতদিনের ঘনিষ্ঠ সহযোগী চিনও ব্রিকস বৈঠকে তাদের পাশে না দাঁড়ানোয় চিন্তায় পড়েছে পাকিস্তানও। গতকাল তারা প্রথম স্বীকার করে নিয়েছে, জৈ ই মহম্মদ, লস্কর ই তৈবার মত জঙ্গি গোষ্ঠীগুলি তাদের ভূখণ্ডে ডালপালা ছড়িয়ে ফুলেফেঁপে উঠেছে। পাক বিদেশমন্ত্রী খাজা মহম্মদ আসিফ নিজের মুখে স্বীকার করেছেন এ কথা।

আরও পড়ুন জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আন্তর্জাতিক মহলে বিড়ম্বনা এড়ানো যাবে না, মন্তব্য পাক অর্থমন্ত্রীর

First Published: Thursday, 7 September 2017 8:10 AM