ভারতের আবেদনে লন্ডনে গ্রেফতার বিজয় মাল্য, কয়েক ঘণ্টার মধ্যেই জামিন

By: web desk, abp ananda | Last Updated: Tuesday, 18 April 2017 9:51 PM
ভারতের আবেদনে লন্ডনে গ্রেফতার বিজয় মাল্য, কয়েক ঘণ্টার মধ্যেই জামিন

লন্ডন: প্রথম সারির শিল্পপতি, ঋণ খেলাপে অভিযুক্ত বিজয় মাল্যকে লন্ডনে গ্রেফতার করল স্কটল্যান্ড ইয়ার্ড। আজই তাঁকে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে পেশ করা হয়। তাঁকে প্রত্যর্পণের জন্যে জারি করা পরোয়ানার আওতায় গ্রেফতার করা হয়েছে। তবে গ্রেফতার হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই জামিন পান তিনি। ৬৫০০০০ পাউন্ড মূল্যের জামিন বন্ডের বিনিময়ে জামিন পান তিনি। ১৭ মে আবার তিনি হাজিরা দেবেন ওই আদালতে।

মাল্য গত বছর মার্চে লন্ডনে পালিয়ে যান। দেশের ১৭টি ব্যাঙ্ক থেকে ৯ হাজার কোটি টাকার বেশি ঋণ নিয়ে  পরিশোধ না করায়  ঋণখেলাপের মামলা ঝুলছে মাল্যর বিরুদ্ধে। নিজের বসে যাওয়া বিমান সংস্থা কিংফিশার এয়ারলাইন্সের হয়ে ওই ঋণ নিয়েছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি সমন জারি করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কিন্তু তারপরও তিনি ইডি দফতরে হাজির হননি।

প্রসঙ্গত, এবছরই ফেব্রুয়ারিতে ভারত সরকারের তরফে ব্রিটেনের কাছে আবেদনপত্র পাঠানো হয়। ব্রিটিশ হাইকমিশনকে পাঠানো অনুরোধপত্রে বলা হয় যেন পলাতক শিল্পপতি বিজয় মাল্যকে গ্রেফতার করে ভারতের হাতে তুলে দেন তারা। সেই আবেদনপত্রে একথাও উল্লেখ করা হয় ভারতে তাঁর বিরুদ্ধে আর্থিক কারচুপি ও ঋণ খেলাপের মামলা চলছে।

ভারতীয় অফিসাররা মাল্যর গ্রেফতারিকে এই মামলায় প্রথম বড় পদক্ষেপ বলে দাবি করেছেন। এবার ভারতের আদালতে বিচারের মুখে তাঁকে দাঁড় করানোর জন্য প্রত্যর্পণ করে নিয়ে আসা যাবে কিনা, সেই আইনি লড়াইয়ের পালা।

এপ্রিল ২০১৬-এ বেআইনি আর্থিক রোধ আইনে বিশেষ আদালত মাল্যর বিরুদ্ধে জামিনঅযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করে। গত জানুয়ারিতে সিবিআই আদালতও মাল্যর বিরুদ্ধে জামিনঅযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করে।

 

First Published: Tuesday, 18 April 2017 3:36 PM