সংঘাত এড়াতে ডোকলাম থেকে সরে যাও, ভারতকে হুঁশিয়ারি চিনা সেনাবাহিনীর

By: Web Desk, ABP Ananda | Last Updated: Monday, 7 August 2017 4:06 PM
সংঘাত এড়াতে ডোকলাম থেকে সরে যাও, ভারতকে হুঁশিয়ারি চিনা সেনাবাহিনীর

বেজিং: ডোকলাম নিয়ে এবার ভারতীয় সেনাবাহিনীকে সরাসরি হুঁশিয়ারি দিলেন চিনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সিনিয়র কর্নেল লি লি। তিনি বলেছেন, সংঘাত না চাইলে ডোকলাম থেকে সরে যাক ভারত।

চিন সরকার সেদেশে ভারতের সাংবাদিকদের নিয়ে গিয়েছে। ভারেতর সাংবাদিকদের সামনে নিজেদের দক্ষতার পরিচয় দিচ্ছেন পিএলএ-র জওয়ানরা। সেখানেই ভারতীয় সাংবাদিকের উদ্দেশে লি বলেছেন, ‘ভারতীয় সেনাবাহিনী চিনের ভূখণ্ডে অনুপ্রবেশ ঘটিয়েছে। চিনের সেনা জওয়ানরা কী ভাবছেন, সেটা নিয়ে আপনারা লেখালিখি করতে পারেন। আমি এক সৈনিক। আমি অখণ্ডতা রক্ষার জন্য সবরকম চেষ্টা করব। আমরা এ বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। ডোকলামে ভারতের কার্যকলাপের উপর পিএলএ-র পদক্ষেপ নির্ভর করছে। যখনই প্রয়োজন হবে আমরা উপযুক্ত ব্যবস্থা নেব। আমরা কমিউনিস্ট পার্টি এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের নির্দেশ মেনে কাজ করব।’

চিন সরকার এবং সেনাবাহিনীর পাশাপাশি সংবাদমাধ্যমও ডোকলাম ইস্যুতে ভারতের বিরুদ্ধে সুর চড়াচ্ছে। সরকারি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, ভারতীয় সেনাবাহিনী অনুপ্রবেশ করেছে। এর ফলে চিনের সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। প্ররোচনা দেওয়ার বদলে ভারতের উচিত আলোচনায় বসা। ভারতের মনে রাখা উচিত, শত্রুদের পরাস্ত করার ক্ষমতা তাদের প্রতিবেশী দেশের আছে।

First Published: Monday, 7 August 2017 4:06 PM